বন্ধ হলো টেলিগ্রামের দুই ফিচার, এলো নতুন সুবিধা

telegram টেলিগ্রাম thankyoutravelguide thank you travel guide blogger guideblogger thankyouguideblogger

আগস্টের শেষদিকে জনপ্রিয় অনলাইন মেসেজিং অ্যাপ টেলিগ্রামের প্রতিষ্ঠাতা ও সিইও পাভেল দুরভকে গ্রেফতার করেছিল ফ্রান্স কর্তৃপক্ষ। টেলিগ্রাম অ্যাপে অবৈধ কর্মকান্ড সংঘটিত হওয়া এবং অ্যাপে মডারেশন নিয়ে যথেষ্ট তৎপরতা না থাকার অভিযোগে ফ্রান্সের এক বিমানবন্দরে আটক করা হয় টেলিগ্রামের প্রধান নির্বাহীকে। তিনি জানান, টেলিগ্রাম কোম্পানির কাছ থেকে যথাযথ জবাব না পাওয়ার কারণে অ্যাপটির প্রতিষ্ঠাতাকে দায়ী করতে পারে ফ্রান্স কর্তৃপক্ষ। আর সেখান থেকে জামিনে ছাড়া পেয়ে সম্প্রতি টেলিগ্রামে এক পোস্টে অ্যাপটিতে নতুন কিছু পরিবর্তন আনার ঘোষণা দেন পাভেল দুরভ। টেলিগ্রাম অ্যাপ এবং টুইটারে দেয়া ঐ পোস্টে পাভেল অ্যাপটিতে নতুন কিছু সুবিধা আনার পাশাপাশি পুরাতন দুটি ফিচার বন্ধ করার ঘোষণা দেন। তার মতে, যে ফিচারদুটি বন্ধ করা হচ্ছে সেগুলো অনেক আগে চালু করা হয়েছিল যা বর্তমানে অপব্যবহার হচ্ছে বলে প্রতীয়মান হচ্ছে। বন্ধ হয়ে যাওয়ার তালিকায় প্রথম থাকছে টেলিগ্রামের ‘পিপল নিয়ারবাই’ ফিচার, যা ব্যবহার করে আশেপাশে থাকা টেলিগ্রাম ইউজারদের সাথে যোগাযোগ করা যেত। এটি ফোনের লোকেশন ট্র্যাকিং সুবিধা ব্যবহার করে আশেপাশে থাকা টেলিগ্রাম ব্যবহারকারীদের খুঁজে বের করে তাদেকে মেসেজ দেয়ার ব্যবস্থা করতে পারত। ফোনের চারপাশের ২ কিলোমিটারের মধ্যে থাকা ব্যবহারকারীদের মেসেজ দেয়ার ফিচার ছিল সেটি।
তবে পাভেল জানান, পিপল নিয়ারবাই মাত্র ০.১% টেলিগ্রাম ব্যবহারকারীরা ব্যবহার করতেন, এবং ফিচারটির অপব্যবহারও হচ্ছিল। এখন ফিচারটি বন্ধ করে দিয়ে এর জায়গায় ‘বিজনেসেস নিয়ারবাই’ নামক নতুন একটি ফিচার আনা হচ্ছে, যা দিয়ে কাছাকাছি থাকা ব্যবসা প্রতিষ্ঠান খুঁজে পাওয়া যাবে, তাদের পণ্য দেখা ও কেনাকাটা করাও সম্ভব হবে।

বন্ধ হয়ে যাওয়া দ্বিতীয় ফিচারটি হচ্ছে টেলিগ্রাফে মিডিয়া আপলোডের সুবিধা। টেলিগ্রামের একটি নিজস্ব ব্লগিং টুল হচ্ছে টেলিগ্রাফ যেখানে ব্যবহারকারীরা নিজের নাম/পরিচয় প্রকাশ না করেই ব্লগ পোস্ট পাবলিশ করতে পারেন। সেগুলো লিংক দিয়ে শেয়ারও করা যায়। টেলিগ্রাফে এতদিন মিডিয়া ফাইল (ছবি, ভিডিও, ইত্যাদি) আপলোড করা যেত। কিন্তু এখন থেকে টেলিগ্রাফে নতুন কোনো মিডিয়া ফাইল আপলোড করা যাবেনা। পাভেল জানান, বেনামী ব্যবহারকারীরা এর অপব্যবহার করছে বলে ধারণা করা হচ্ছে।

Copyright © Thank You Travel Guide | Designed With By Blogger Templates
Scroll To Top